সাংবিধানিক বাধ্যবাধকতা, বিভিন্ন আর্ন্তজাতিক ফোরামে অংগিকার ও সরকারের রাজনৈতিক অংগিকারের আলোকে দেশকে নিরক্ষরমুক্ত করনের লক্ষ্যে ১৯৯৩ সালে সর্বপ্রথম সরকারী ভাবে উপানুষ্ঠানিক শিক্ষা ধারার মাধ্যমে ইনফেপ প্রকল্প চালু করা হয়। এই সময়ে বিস্তৃত পরিসরে উপানুষ্ঠানিক শিক্ষা কর্মসূচীতে বেগবান করার লক্ষ্যে তৎকালীন প্রাথমির গণশিক্ষা বিভাগের অধীনে প্রকল্পের আওতায় ১৯৯৫ সালে উপানুষ্ঠানিক শিক্ষা অধিদপ্তর প্রতিষ্ঠা করা হয়। পরবর্তীতে সরকার কর্তৃক অধিদপ্তরের পরিবর্তে ১৭ এপ্রিল ২০০৫ এ রাজস্ব খাতে জাতীয় পর্যায়ে উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো ও জেলা পর্যায়ে জেলা উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো গঠন করা হয়। সম্ভাব্য স্বল্প সময়ের মধ্যে সমগ্র দেশ থেকে নিরক্ষরতা দুরীকরণ এবং নিরক্ষর জনবল জীবন ধর্মী প্রশিক্ষনের মাধ্যমে মানব সম্পদে রুপান্তর করার লক্ষ্যে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার ০২ জানুয়ারী ২০০৬ সালে উপানুষ্ঠানিক শিক্ষানীতি অনুমোদন করেন। বর্তমানে উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর আওতায় শহরের কর্মজীবি শিশুদের জন্য মৌলিক শিক্ষ প্রকল্প এবং মানব উন্নয়নের জন্য সাক্ষরতা উত্তর ও অব্যাহত শিক্ষা প্রকল্প-২ চলমান রয়েছে। আরো কয়েকটি প্রকল্প গ্রহণের কার্যক্রম প্রক্রিয়াধীন আ
Planning and Implementation: Cabinet Division, A2I, BCC, DoICT and BASIS